Ticker

6/recent/ticker-posts

Ad Code

Responsive Advertisement

ডায়েবেটিস কি, ডায়েবেটিস এর লক্ষন গুলোই বা কি? জানেন কি? না জানলে হতে পারে বিরাট ক্ষতি!! What is diabetes caused by? What are the early signs of having diabetes?



ডায়েবেটিস বর্তমান প্রেক্ষাপটে বেশ কষ্টকর একটি সমস্যা। এটি এমন এক রোগ যা  রক্তে শর্করা (গ্লুকোজ) এর মাত্রা বাড়াতে থাকে। আর এটি নিয়মিত এই ধরনের হাই লেভেল থাকলে আপনি ডায়েবেটিস এর বহু জটিলতায় ভুগতে পারেন।তাই ডায়েবেটিস এর ঝুকির কারন এবং এর লক্ষন সমূহ জানা জরুরী।



ডায়েবেটিস তাহলে কি?

আমরা জানি যে ডায়েবেটিস একটি রোগ। কিন্তু আসলে ডায়েবেটিস হল রক্তে শর্করা বা গ্লুকোজের মাত্রা অস্বাভাবিক হওয়া। এর কারন কে দুই বিভাগে বিভক্ত করা যায়। প্রথমত, আমাদের শরীরে ইনসুলিন নামক একটি হরমোন হল যা গ্লুকোজ নিয়ে কাজ করে এবং রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করে। দ্বিতীয়ত, আমরা যখন প্রচুর খাওয়া বা পান করি তখন গ্লুকোজ প্রবেশ করে আমাদের রক্তে। একটি স্বাভাবিক শরীর হলে ইনসুলিন এবং গ্লুকোজ একসাথে কাজ করে রক্তে গ্লুকোজের স্বাভাবিক মাত্রা বজায় রাখে। কিন্তু ডায়েবেটিস রোগীদের ক্ষেত্রে এই প্রক্রিয়া ঠিকমত কাজ করে না বা কাজ করতে না পারলে গ্লুকোজের মাত্রা হাই হয়ে যায় এবং ডায়েবেটিস হয়ে যায়।

ডায়েবেটিস এর লক্ষন গুলো কি?

ডায়েবেটিস এর লক্ষণ বিভিন্ন ধরণের হতে পারে। কিন্তু কিছু সাধারণ লক্ষণ হলো নিম্নলিখিতঃ

 •অত্যাধিক প্রস্রাব এবং সব সময় তৃষ্ণার্ত বোধ: আপনার যদি উচ্চ রক্তে শর্করার মাত্রা থাকে, তাহলে আপনার কিডনি গ্লুকোজ ফিল্টার এবং শোষণ করতে কঠোর পরিশ্রম করতে পারে। এটি আপনাকে ঘন ঘন প্রস্রাব করতে পারে, যা আপনাকে তৃষ্ণার্ত বোধ করতে পারে। প্রচুর পরিমাণে তরল পান করা সত্ত্বেও আপনি যদি সব সময় তৃষ্ণার্ত বোধ করেন তবে এটি ডায়াবেটিসের লক্ষণ হতে পারে।

হাত ও পায়ে অসাড়তা বা ঝনঝন অনুভুতি: উচ্চ রক্তে শর্করার মাত্রা আপনার হাত ও পায়ের স্নায়ুকে ক্ষতিগ্রস্ত করতে পারে, যার ফলে অসাড়তা বা ঝনঝন অনুভুত হয়। এই অবস্থাকে ডায়াবেটিক নিউরোপ্যাথি বলা হয় এবং এটি ডায়াবেটিসের একটি গুরুতর জটিলতা হতে পারে।

ঝাপসা দৃষ্টি এবং চোখের সমস্যা: ডায়াবেটিস আপনার চোখের রক্তনালীগুলির ক্ষতি করতে পারে, যার ফলে দৃষ্টি ঝাপসা হতে পারে এমনকি অন্ধত্বও হতে পারে। এছাড়াও, ডায়াবেটিস আপনার ছানি এবং গ্লুকোমা হওয়ার ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে।

চরম ক্লান্তি এবং দুর্বলতা: যখন আপনার শরীর শক্তির জন্য গ্লুকোজ কার্যকরভাবে ব্যবহার করতে পারে না, তখন আপনি অত্যন্ত ক্লান্ত এবং দুর্বল বোধ করতে পারেন। এটি এমনকি সাধারণ কাজ করাও কঠিন করে তুলতে পারে।

ক্ষত এবং সংক্রমণের ধীর নিরাময়: উচ্চ রক্তে শর্করার মাত্রা আপনার শরীরের স্বাভাবিক নিরাময় প্রক্রিয়াকে ধীর করে দিতে পারে। এর মানে হল যে ক্ষত এবং সংক্রমণগুলি নিরাময়ে বেশি সময় নিতে পারে এবং সংক্রমণের প্রবণতা বেশি হতে পারে।

অপ্রত্যাশিত ওজন হ্রাস বা বৃদ্ধি: আপনার যদি ব্যাখ্যাতীত ওজন হ্রাস হয় তবে এটি একটি লক্ষণ হতে পারে যে আপনার শরীর শক্তির জন্য গ্লুকোজ কার্যকরভাবে ব্যবহার করছে না। অন্যদিকে, যদি আপনার অব্যক্ত ওজন বৃদ্ধি পায় তবে এটি একটি চিহ্ন হতে পারে যে আপনার শরীর খুব বেশি ইনসুলিন তৈরি করছে।

বিরক্তি এবং মেজাজের পরিবর্তন: রক্তে শর্করার মাত্রার ওঠানামা আপনার মেজাজকে প্রভাবিত করতে পারে এবং বিরক্তি, মেজাজের পরিবর্তন এবং মনোযোগ দিতে অসুবিধা হতে পারে।

শুষ্ক ত্বক এবং ঘন ঘন সংক্রমণ: উচ্চ রক্তে শর্করার মাত্রা শুষ্ক ত্বকের কারণ হতে পারে এবং ত্বক সংক্রমণের ঝুঁকি তৈরি করতে পারে।

ক্ষুধা এবং ক্ষুধা বেড়ে যাওয়া: যখন আপনার শরীর শক্তির জন্য গ্লুকোজ কার্যকরভাবে ব্যবহার করতে পারে না, তখন এটি ক্ষুধা এবং খাবারের প্রতি লোভের অনুভূতি সৃষ্টি করতে পারে।

ইরেক্টাইল ডিসফাংশন (পুরুষদের মধ্যে): ডায়াবেটিস রক্তনালী এবং স্নায়ুর ক্ষতি করতে পারে যা ইরেকশন নিয়ন্ত্রণ করে, যার ফলে পুরুষদের ইরেক্টাইল ডিসফাংশন হয়।

আপনি যদি এই উপসর্গগুলির মধ্যে কোনটি অনুভব করেন তবে আপনার ডাক্তারের সাথে কথা বলা গুরুত্বপূর্ণ। তিনি আপনাকে ডায়াবেটিস আছে কি না তা নির্ধারণ করতে বিভিন্ন পরিক্ষা এবং উপযুক্ত চিকিৎসা দিয়ে সাহায্য করতে পারেন। পরিপূর্ণ চিকিৎসা আপনার ডায়েবেটিস রিভার্স করার ক্ষেত্রে ও সহায়ক হতে পারে।

Post a Comment

0 Comments