Ticker

6/recent/ticker-posts

Ad Code

Responsive Advertisement

সেহরি তে কম খাচ্ছেন তাও বাড়ছে ওজন!!! আপনি এই ভুলগুলো করছেন না তো? / Does Ramadan make you gain weight?



রমজান মুসলমানদের জন্য একটি পবিত্র মাস, যেখানে তারা সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত উপবাস করে, খাদ্য ও পানীয় থেকে বিরত থাকে। এই সময়ে, দুটি প্রধান খাবার রয়েছে - একটি ভোর হওয়ার আগে যাকে সেহরি বা সুহুর বলা হয় এবং একটি সূর্যাস্তের পরে বলা হয় ইফতার। সেহরির সময় কম খাওয়া সত্ত্বেও রমজান মাসে মানুষের ওজন বেড়ে যাওয়া সাধারণ ব্যাপার। এই ব্লগে, আমরা আলোচনা করব কেন এটি ঘটে।


পানিশূন্যতা / ডিহাইড্রেশন

রমজানে ওজন বৃদ্ধির একটি সাধারণ কারণ ডিহাইড্রেশন। আপনি যখন পানি না খেয়ে দীর্ঘক্ষণ উপবাস করেন, তখন আপনার শরীর পানিশূন্যতা রোধ করতে পানি ধরে রাখে। এতে আপনার ওজন বাড়তে পারে। পানিশূন্যতা রোধ করতে ইফতার ও সেহরির সময় প্রচুর পানি পান করা জরুরি।


ইফতারে অতিরিক্ত খাওয়া

রমজানে মানুষের ওজন বাড়ার আরেকটি কারণ ইফতারে অতিরিক্ত খাওয়া। দীর্ঘ সময় ধরে উপোস থাকার পরে, ক্ষুধার্ত বোধ করা এবং উচ্চ-ক্যালোরিযুক্ত খাবারের ইচ্ছা হওয়া স্বাভাবিক। ইফতারে খুব বেশি খাওয়ার ফলে আপনি দিনের বেলায় যে পরিমাণ ক্যালোরি পোড়ান তার চেয়ে বেশি ক্যালোরি গ্রহণ করতে পারেন, যার ফলে ওজন বেড়ে যায়। অতিরিক্ত খাওয়া এড়াতে, ধীরে ধীরে খাওয়া এবং স্বাস্থ্যকর, পুষ্টিকর খাবার খাওয়ার উপর মনোযোগ দেওয়া গুরুত্বপূর্ণ।


সেহরি তে অস্বাস্থ্যকর খাবার গ্রহন

যদিও সেহরির সময় লোকেরা কম খাওয়ার প্রবণতা রাখে, তবে তারা যে খাবার গ্রহণ করে তার গুণগত মানও ওজন বৃদ্ধিতে ভূমিকা রাখতে পারে। সেহরিতে উচ্চ-ক্যালোরি, উচ্চ চর্বিযুক্ত খাবার খাওয়ার ফলে আপনি আপনার প্রয়োজনের চেয়ে বেশি ক্যালোরি গ্রহণ করতে পারেন, যার ফলে ওজন বৃদ্ধি পায়। পরিবর্তে, প্রোটিন, ফাইবার এবং জটিল কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার খাওয়ার দিকে মনোযোগ দিন, যা আপনাকে দীর্ঘ সময়ের জন্য পূর্ণ রাখবে।

শারীরিক কার্যকলাপের অভাব

রমজানের সময়, লোকেরা তাদের শারীরিক কার্যকলাপের মাত্রা কমিয়ে দেয়, যা ওজন বৃদ্ধিতে অবদান রাখতে পারে। ব্যায়াম আপনাকে ক্যালোরি পোড়াতে এবং স্বাস্থ্যকর ওজন বজায় রাখতে সাহায্য করতে পারে। রমজানে ওজন বৃদ্ধি রোধ করতে ইফতারের পর হাঁটাহাঁটি করে হলেও সক্রিয়  থাকা জরুরি।

উপসংহারে, রমজান মাসে ওজন বৃদ্ধির কারণ বিভিন্ন কারণের জন্য দায়ী করা যেতে পারে, যার মধ্যে রয়েছে ডিহাইড্রেশন, ইফতারে অতিরিক্ত খাওয়া, অস্বাস্থ্যকর খাবার সেহরি তে গ্রহন এবং শারীরিক কার্যকলাপের অভাব। স্বাস্থ্যকর খাবার গ্রহন করে, সক্রিয় থাকা এবং প্রচুর পানি পান করে, আপনি ওজন বৃদ্ধি রোধ করতে পারেন এবং রমজানে একটি স্বাস্থ্যকর জীবনধারা বজায় রাখতে পারেন।


Post a Comment

0 Comments