Ticker

6/recent/ticker-posts

Ad Code

Responsive Advertisement

রোজা রেখে শুধু ঘুমাচ্ছেন? জেনে নিন শরীরের কেমন ক্ষতি করে ফেলছেন অজান্তেই!!




রোজা/ উপবাসের বেশ কিছু সম্ভাব্য স্বাস্থ্য উপকারিতা রয়েছে। নিরাপদে এবং সঠিক মানসিকতার সাথে রোজা রাখা গুরুত্বপূর্ণ। রোজার সময় ঘুমানো আপনাকে শক্তি সংরক্ষণে সাহায্য করতে পারে এবং উপবাসের অভিজ্ঞতাকে আরও আরামদায়ক করে তুলতে পারে। এখানে উপবাসের সময় ঘুমের কিছু সম্ভাব্য প্রভাব রয়েছে:


১। বিপাককে ধীর করে: আপনি যখন উপবাস করেন
, তখন শক্তি সংরক্ষণের জন্য আপনার শরীরের বিপাক ধীর হয়ে যায়। রোজার সময় ঘুমালে আপনার মেটাবলিজম আরও ধীর হয়ে যেতে পারে এবং আপনার শরীরের শক্তির চাহিদা কমাতে পারে, যা আপনাকে দীর্ঘ সময়ের জন্য রোজা রাখতে সাহায্য করে।

২। ক্ষুধা হ্রাস: রোজার ফলে ক্ষুধা এবং অস্বস্তির অনুভূতি হতে পারে
, কিন্তু ঘুম এই সংবেদনগুলি কমাতে সাহায্য করতে পারে। আপনি যখন ঘুমান, আপনার শরীর মেলাটোনিনের মতো হরমোন নিঃসরণ করে যা আপনাকে আরও স্বাচ্ছন্দ্য এবং শান্ত বোধ করতে সাহায্য করতে পারে, যা আপনার ক্ষুধার অনুভূতি কমাতে পারে।



৩। Healing প্রক্রিয়া: ঘুম শরীরের প্রাকৃতিক নিরাময় প্রক্রিয়ার একটি অপরিহার্য অঙ্গ। ঘুমের সময়
, শরীর বৃদ্ধির হরমোন তৈরি করে, যা টিস্যু মেরামত এবং পুনর্জন্মের জন্য প্রয়োজনীয়। রোজা অটোফ্যাজিকে প্রচার করার মাধ্যমে এই নিরাময় প্রক্রিয়াগুলিকেও উন্নত করতে পারে, এটি একটি প্রাকৃতিক প্রক্রিয়া যা ক্ষতিগ্রস্ত কোষগুলিকে সরিয়ে দেয় এবং নতুনগুলির বৃদ্ধিকে উৎসাহিত করে।

 

 

 

 

যাইহোক, এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে রোজার সময় অতিরিক্ত ঘুম শরীরের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। এখানে বিবেচনা করার জন্য কিছু সম্ভাব্য ঝুঁকি রয়েছে:

 

1.      পেশীর অ্যাট্রোফি: বর্ধিত সময়ের জন্য ঘুমালে পেশী অ্যাট্রোফি হতে পারে, যা পেশী ভর এবং শক্তি হ্রাস করে। এটি বিশেষত উপবাসের সময় সম্পর্কিত হতে পারে, কারণ আপনার শরীর শক্তি সরবরাহ করার জন্য পেশী টিস্যু ভেঙে ফেলতে পারে।



2.      দুর্বল ইমিউন সিস্টেম: ঘুম একটি সুস্থ ইমিউন সিস্টেমের জন্য গুরুত্বপূর্ণ, কিন্তু অতিরিক্ত ঘুম আসলে এটিকে দুর্বল করতে পারে। আপনি যদি উপবাসের সময় খুব বেশি ঘুমান তবে আপনি অসুস্থতার শিকার হতে পারেন।


3.      ডিহাইড্রেশন: রোজার পরবরতী সময় হাইড্রেটেড থাকা গুরুত্বপূর্ণ, এমনকি যদি আপনি দীর্ঘ সময় ধরে ঘুমান। পানীয় জল এবং ইলেক্ট্রোলাইট ডিহাইড্রেশন প্রতিরোধ করতে সাহায্য করতে পারে, যা চিকিত্সা না করা হলে বিপজ্জনক হতে পারে। এ জন্য বেশি পরিমানে পানীয় জল/ ফলের রস ইফতারে যুক্ত করুন।


সংক্ষেপে, উপবাসের সময় ঘুমানো আপনাকে শক্তি সংরক্ষণ করতে, ক্ষুধা কমাতে এবং Healing (নিরাময়) এ সাহায্য করতে পারে। তবে শরীরের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে এমন অতিরিক্ত ঘুম এড়ানো গুরুত্বপূর্ণ এবং শারীরিক ব্যায়াম করা যেতে পারে। হাইড্রেটেড থাকা এবং পুষ্টিকর খাবার দিয়ে ধীরে ধীরে রোজা ভাঙাও গুরুত্বপূর্ণ। যদি আপনার উপবাস বা ঘুমের বিষয়ে কোনো উদ্বেগ থাকে, তাহলে একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করা সর্বদা উত্তম।


আরো পড়ুণঃ সেহেরি তে কম খাচ্ছেন তাও ওজন কেন বাড়ে!!

 

 


Post a Comment

0 Comments